Islamic

রোজার সময়সূচি ২০২৪ | রোজার নিয়ত । রোজা কত তারিখে 2024 | রোজা কবে থেকে শুরু 2024

রোজার সময়সূচি ২০২৪ শুরু হবে মার্চ ২০২৪ থেকে। এই সময়ে মুসলিম ধর্মালম্বিরা তাদের রমজান মাস পালন করবে এবং রোজা শেষে রোজার ঈদ ২০২৪ পালন করবে।

রোজার সময়সূচি ২০২৪

নিম্নোক্ত তালিকায় রোজার সময়সূচি 2024 প্রদান করা হলো। উক্ত তালিকাটি বাংলাদেশের রোজার সময়সূচি মূলত রাজধানী ঢাকার সময়সূচি নির্দেশ করে।

বাংলাদেশের জন্য (ঢাকা)

দিন সেহরি ইফতার
২৪ মার্চ ০৪:৩৩ ১৮:৩২
২৫ মার্চ ০৪:৩৪ ১৮:৩১
২৬ মার্চ ০৪:৩৫ ১৮:৩০
২৭ মার্চ ০৪:৩৬ ১৮:২৯
২৮ মার্চ ০৪:৩৭ ১৮:২৮
২৯ মার্চ ০৪:৩৮ ১৮:২৭
৩০ মার্চ ০৪:৩৯ ১৮:২৬
৩১ মার্চ ০৪:৪০ ১৮:২৫
১ এপ্রিল ০৪:৪১ ১৮:২৪
২ এপ্রিল ০৪:৪২ ১৮:২৩
৩ এপ্রিল ০৪:৪৩ ১৮:২২
৪ এপ্রিল ০৪:৪৪ ১৮:২১
৫ এপ্রিল ০৪:৪৫ ১৮:২০
৬ এপ্রিল ০৪:৪৬ ১৮:১৯
৭ এপ্রিল ০৪:৪৭ ১৮:১৮
৮ এপ্রিল ০৪:৪৮ ১৮:১৭
৯ এপ্রিল ০৪:৪৯ ১৮:১৬
১০ এপ্রিল ঈদুল ফিতর

প্রদত্ত রোজার সময়সূচির তালিকাটি সম্পূর্ণ চাঁদ দেখা এবং সূর্যদয় এবং সূর্যাস্তের উপর নির্ভর করে কিছু সময় কম/বেশি হতে পারে।

রোজার নিয়ত

রোজা রাখার জন্য নিয়ত বাধতে হয়।, নিম্নে রোজার নিয়ত আরবিতে , বাংলা উচ্চারণ সহ এবং অর্থ দেওয়া আছে। আপনি যদি এখনো রোজার নিয়ত সঠিক ভাবে না জেনে থাকেন তবে এখান থেকে দেখে শিখে নিন।

রোজা রাখার নিয়ত বাংলায়

  • উচ্চারণ: নাওয়াইতু আন আছুমা গাদাম মিন শাহরি রমাদানাল মুবারাকি ফারদাল্লাকা ইয়া আল্লাহু, ফাতাক্বব্বাল মিন্নি ইন্নিকা আংতাস সামিউল আলিম।
  • অর্থ: হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজান মাসের তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার নিয়ত করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

রোজা রাখার নিয়ত আরবিতে

نَوَيْتُ أَنْ أَصُومَ غَدًا مِنْ شَهْرِ رَمَضَانَ الْمُبَارَكِ فَرْضًا لِلَّهِ تَعَالَى، فَتَقَبَّلَ مِنِّي إِنَّهُ هُوَ السَّمِيعُ الْعَلِيمُ

অর্থ:

Nawaitu an ashuma ghadan min shahri ramadhani l-mubaraki fardan lillah ta’ala, fa taqabbal minni innahu huwa s-sami’u l-alim

রোজার নিয়ত করার সময়

রোজার নিয়ত করা ফরজ। রোজার নিয়ত করা উচিত সেহরি খাওয়ার আগে। তবে, ভুলে গেলে রোজা ভঙ্গ হবে না। সেহরির পর নিয়ত করেও রোজা রাখা যাবে।

রোজা কত তারিখে শুরু হবে 2024

রোজা 2024 শুরু হবে ২৪ মার্চ ২০২৪ তারিখে, উক্ত তারিখে আরবি রমজান মাসের চাঁদ দেখা গেলে সেদিন থেকে ইসলাম ধর্মালম্বিরা তাদের রমজান মাস শুরু করবেন এবং রমজান মাস উপলক্ষে মাস ব্যাপী রোজা পালন করবেন।

রোজা ২৪ মার্চ ২০২৪ তারিখ থেকে শুরু হলে দীর্ঘ ১ মাস রোজা পালনের পর আসবে রোজার ঈদ। এই রোজার ঈদ ২৯/৩০ দিন পরে হতে পারে এই ঈদের দিনটি সম্পূর্ণ চাদ দেখার উপর নির্ভরশীল।

Leave a Reply

Back to top button