bkash cashout charge 2021 ( বিকাশ ক্যাশ আউট চার্জ ২০২১)

বিকাশ ক্যাশ আউট চার্জ এখন প্রতি হাজারে মাত্র ১৪.৯০ টাকা

বাংলাদেশের সর্ব বৃহৎ এবং বহুল ব্যবহৃত মোবাইল ব্যাংকিং সেবা হলো বিকাশ। বিকাশ এর যাত্রা ২০১১ সালে এবং এটি বাংলাদেশে চালু দ্বিতীয় মোবাইল ব্যাংকিং সেবা যা বর্তমানে দেশের মোবাইল ব্যাংকিং বাজার রাজত্ব করছে।

বিকাশ একাউন্ট থেকে মোবাইলে USSD Code ডায়াল করে বা বিকাশ অ্যাপ থেকে ক্যাশ আউট, সেন্ড মানি, মোবাইল রিচার্জ করা যায়।

এই পোস্টে বিকাশ থেকে ক্যাশ আউট করার নিয়ম এবং বিকাশের অন্যান্য সুবিধা বিস্তারিত বলা হয়েছে।

বিকাশ ক্যাশ আউট চার্জ / bkash cashout charge

বাংলাদেশের সবচেয়ে বেশি ব্যবহৃত মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ থেকে প্রতি হাজার টাকা ক্যাশ আউট করলে খরচ হবে ১৪ টাকা ৯০ পয়সা

এই নতুম ক্যাশ আউট চার্জ ঠিক করা হয় অক্টোবর ২০২১ তারিখে এবং পরবর্তী আপডেট না আসা পর্যন্ত এই ক্যাশ আউট চার্জ বহাল থাকবে।


নগদ একাউন্ট দেখার নিয়ম


কিছুদিন আগেও বিকাশ থেকে প্রতি হাজার টাকা উত্তোলন করলে খরচ দিতে হতো অ্যাপ এ ১৭ টাকা ৫০ পয়সা এবং USSD কোড ব্যবহার করলে তা ১৮ টাকা ৫০ পয়সা করে। তাই, পুরোনো হিসাবে যদি কেউ বিকাশের প্রতিদিন ক্যাশ আউট সীমা অনুযায়ী ২৫ হাজার টাকা উত্তোলন করত তবে তার খরচ পড়ত (১৭.৫০*২৫)= ৪৩৭ টাকা ৫০ পয়সা

কিন্তু বিকাশের নতুন ক্যাশ আউট চার্জ অঅনুযায়ী সেই খরচ নেমে আসবে (১৪.৫*২৫)= ৩৬২ টাকা ৫০ পয়সা। তার মানে এখন খরচ কম পড়বে (৪৩৭.৫-৩৬২.৫)= ৭৫ টাকা

বিকাশ একাউন্ট খোলার নিয়ম

বিকাশ একাউন্ট খুলা এখন খুবই সহজ। শুধুমাত্র দুই ধাপে একটি পরিপূর্ণ বিকাশ একাউন্ট খোলা সম্ভব। এর জন্য দরকার আপনার একটি ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপি।

এজেন্ট থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়মঃ 

  • আপনার নিকটস্থ যেকোনো বিকাশ এজেন্ট খুজে নিন।
  • আপনার জাতীয় পরিয়চপত্রর এক কপি ফটোকপি এবং আপনার পাসপোর্ট সাইজের এক কপি ছবি নিয়ে গেলেই কয়েক মিনিটে আপনার বিকাশ একাউন্ট খোলা হয়ে যাবে।
  • এজেন্ট থেকে বিকাশ একাউন্ট খোলার পর ৫ মিনিট থেকে সর্বোচ্চ এক দিনের মধ্যে আপনার বিকাশ একাউন্ট সচল হবে যেকোনো লেনদেন করার জন্য।

বিকাশ অ্যাপ থেকেও একাউন্ট খোলা যায়। অ্যাপ থেকে বিকাশ একাউন্ট খোলার পদ্ধতি একদম ডিজিটাল এবং খুবই সহজ।

অ্যাপ থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়মঃ

  • প্লেস্টোর থেকে বিকাশ অ্যাপ ইন্সটল করুন।
  • এবার অ্যাপ এ প্রবেশ করে নতুন একাউন্ট খোলার অপশন চালু করুন।
  • আপনার NID কার্ড এর  উভয় পাশের ছবি তুলুন এবং অ্যাপ এ সাবমিট করুন।
  • এবার চশমা ছাড়া আপনার চেহারার একটি সেলফি নিতে হবে।

আপনার তথ্য এবং সেলফির চেহারা মিল থাকলে সাথে সাথেই আপনার বিকাশ একাউন্ট খোলা সম্পন্ন হয়ে যাবে এবং ৫ মিনিটের মধ্যেই আপনার বিকাশ একাউন্ট সচল হবে যেকোনো লেনদেন করার জন্য।

বিকাশ একাউন্ট খুললে বোনাস

বিকাশ নতুন নতুন গ্রাহক আকৃষ্ট এবং বর্তমান গ্রাহকদের লেনদেনের হার বাড়াতে প্রতিনিয়ত বিভিন্ন ধরনের অফার দিয়ে থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য হলোঃ রিচার্জ করলে ক্যাশব্যাক, ফ্রি সেন্ড মানি, ক্যাশ আউট চার্জ কমানো, নতুন গ্রাহক রেফার করলে বোনাস ইত্যাদি।

যদি কোনো ব্যক্তি কখনো বিকাশ ব্যবহার না করে থাকে তবে সে তার জাতীয় পরিচয় পত্র এবং সিম দিয়ে নতুন একাউন্ট খোলার জন্য রেজিস্ট্রেশন করলেই সাথে সাথে পেয়ে যাবে ৫০০ টাকা বোনাস

এই বোনাস যেকোনো ভাবে ব্যবহার করতে পারবে। সেই সাথে বিকাশ কোনো গ্রাহককে বিকাশ অ্যাপ এ রেফার এর মাধ্যমে যুক্ত করালে প্রথমবার অ্যাপ এ লগিনকারী গ্রাহক পাবেন ৫০ টাকা বোনাস এবং যার রেফারে যুক্ত হবেন তিনিও পাবেন ৫০ টাকা বোনাস

বিকাশ প্রয়ই বিভিন্ন বোনাস অফার দিয়ে থাকে। ২১ টাকা মোবাইল রিচার্জ করলে আরো ২১ টাকা ক্যাশব্যাক। ৩০ টাকা মোবাইল রিচার্জ করলে ১৫ টাকা ক্যাশব্যাক। ২৫ টাকা রিচার্জ এ আরো ২৫ টাকা ক্যাশব্যাক। যেকোনো নাম্বারে ২০ টাকা মোবাইল রিচার্জ করলে প্রতি মিনিটে প্রথম ২০ জন রিচার্জকারী পাবেন ২০ টাকা ক্যাশব্যাক।

এসকল অফার প্রায়ই বিকাশ তার গ্রাহকদের দিয়ে থাকছে।

বিকাশ অ্যাপ এর সুবিধা

বিকাশ অ্যাপ ব্যবহার করে যেকোনো প্রকার বিল বিকাশ করলে পেয়ে যাবেন নিশ্চিত ২০% ক্যাশব্যাক প্রতিমাসে দুইটি বিলের জন্য।

বিকাশ অ্যাপ মূলত সেবা ডিজিটাইজ এবং সেবার মান আরো উন্নত করতে আনা হয়েছে। অ্যাপ ব্যবহার করে যেসকল সুবিধা পাওয়া যায় তা হলোঃ

  1. মোবাইল রিচার্জ
  2. ফ্রি সেন্ড মানি
  3. ক্যাশ আউট খরচ মাত্র ১৪ টাকা ৯০ পয়সা
  4. ইন্টারনেট বিল প্রদান
  5. বিদ্যুৎ বিল প্রদান
  6. ওয়াসার বিল প্রদান
  7. গ্যাস বিল প্রদান
  8. ব্যাংক বা ক্রেডিট কার্ড থেকে টাকা আনা
  9. ফ্রি পে বিল এর সুবিধা
  10. নুন্যতম সময়ে টাকা আদান-প্রদান এর সুবিধা

এসকল সুবিধা সহ আরো সীমিত সময়ের অনেক সুবিধা দিয়ে থাকে বিকাশ অ্যাপ। যেমনঃ পে বিল এ ক্যাশব্যাক, নির্দিষ্ট পরিমাণ রিচার্জ করলে ক্যাশব্যাক, প্রিয় নাম্বার সংযোগ ইত্যাদি।

এককথায় বিকাশ অ্যাপ বিকাশ মোবাইল ব্যাংকিং এর সেবার মান কয়েক গুণ বাড়িয়েছে।

বিকাশ হেল্প লাইন

বিকাশ হেল্প লাইন নাম্বার হলো ২৪৭

বিকাশ একাউন্ট এর যেকোনো সমস্যা কিংবা বিকাশ সম্বন্ধে যেকোনো সমস্যা, জিজ্ঞাসা এবং উপদেশ জানাতে যেকোনো অপারেটর থেকে ২৪৭ ডায়াল করে বিকাশ রিপ্রেজেনটেটিভ এর সাথে সরাসরি কথা বলতে পারবেন।

বিকাশ হেল্প লাইন নাম্বারের পিছনে একটি ছোট গল্প রয়েছে। বিকাশ যখন যাত্রা শুরু করে তখন থেকে তারা দিনে ২৪ ঘন্টা এবং সপ্তাহে ৭ দিন সেবা দিয়ে যাচ্ছে এবং এই সেবা চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি করে। তাই তাদের হেল্পলাইন নম্বর ২৪৭ রাখা হয়।

এখই সাথে বিকাশের USSD কোড হলো *২৪৭# যা ডায়াল করে বিকাশ সকল সুবিধা উপভোগ করা যায়।

বিকাশের এর অগ্রগতি অব্যাহত থাকলে বাংলাদেশের প্রতিটি ঘরে ঘরে মোবাইল ব্যাংকিং সেবা পৌছে যাবে এবং আগে যেখানে মানুষের টাকা আদান-প্রদান করতে ৩-৭ দিন লাগত তা কয়েক মূহুর্তে নেমে আসবে। বাংলাদেশ হবে উন্নতির রোল মডেল।