বাংলালিংক ব্যালেন্স চেক করার নিয়ম ২০২১

বাংলাদেশে সরকার অনুমোদিত টেলিকম কোম্পানির সংখ্যা ৫ টি এর মধ্যে ৪ টি বেসরকারি এগুলো হলো ঃ বাংলালিংক, গ্রামীনফোন, রবি, এয়ারটেল

এবং একটি হচ্ছে রাষ্ট্রায়ত টেকিকম কোম্পানি টেলিটক

তবে ২০২১ সালের জুন মাসে প্রকাশিত এক জরিপ মতে বাংলালিংক মোবাইল অপারেটর কোম্পানি ৩১% মার্কেট সেয়ার নিয়ে সবার উপরে অবস্থান করছে। তারপরই অবস্থান যথাক্রমে গ্রামীণফোন, এয়ারটেল, রবি এবং টেলিটক এর।

বাংলালিংক ব্যালেন্স চেক করার নিয়ম

বাংলালিংক ব্যালেন্স চেক করতে ডায়াল *১২৪#

যেকোনো বাংলালিংক অপারেটর থেকে  অন্য বাংলালিংক নাম্বারে বা অন্য যেকোনো অপারেটর এ ফোন করলে প্রতি মিনিট ২ টাকা করে কাটে এবং সেই সাথে ২৫% হারে বাংলাদেশ সরকারকে ভ্যাট এবং অন্যান্য চার্জ প্রদান করতে হয়।

তাই বাংলালিংক নাম্বার থেকে অন্য যেকোনো অপারেটরে প্রতি মিনিট কথা বলার জন্য প্রায় ২.২৫ টাকা খরচ হয়।

সরকারের এর ভ্যাট নীতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে পাশ করা হয়। সেই হিসাবে কোনো গ্রাহক প্রতিদিন মোবাইলে ১০০ টাকার কথা বলবে সেই গ্রাহক মূলত ৭৫ টাকার সেবা পেয়েছে এবং বাকি ২৫ টাকা সরকারকে দিতে হয়েছে। একইভাবে কেউ যদি ১০০ টাকার সেবা গ্রহণ করতে চায় তবে তাকে মোট ১২৫ টাকা খরচ করতে হবে।

বাংলালিংক ব্যালেন্স চেক করতে ডায়াল করুন *১২৪# ডায়াল করলে বাংলালিংক নম্বরের ব্যালেন্স এবং এর মেয়াদ সব বিস্তারিত দেখা যাবে।

বাংলালিংক মিনিট চেক

বাংলালিংক মিনিট চেক করতে ডায়াল করুন *১২১*১*১#

বাংলালিংক মিনিট অফার দিয়ে থাকে। বাংলালিংক মিনিট অফারের প্যাকেজগুলোতে প্রতি মিনিটের মূল্য সর্বনিম্ন 30 পয়সা থেকে সর্বোচ্চ ১ টাকা হয়ে থাকে।

যেখানে সাধারণত প্রতি মিনিট প্রায় ২.২৫ টাকা করে কাটে। আপনি যদি ব্যবসায়ী কিংবা মোবাইল ফোনে অনেক সময় ধরে কথা বলে থাকেন তাহলে বাংলালিনক মিনিট প্যাকেজ গুলো আপনার জন্য।

এতে করে ৫০% এরও বেশি টাকা বেচে যাবে।

বাংলালিংক এমবি চেক

বাংলালিংক এমবি চেক করতে ডায়াল করুন *৫০০০*৫০০#

বাংলালিংক দিচ্ছে দেশের সবচেয়ে বিস্তৃত 4G নেটওয়ার্ক, ২০২১ সালে Ookla স্পীড টেস্টে বাংলালিংক দেশের সবচেয়ে দ্রুত ইন্টারনেট স্পীড প্রদানকারী নেটওয়ার্ক নির্বাচিত হয়েছে।

বাংলালিংক তার গ্রাহকদের দিচ্ছে সল্প খরচে দ্রুতগতির ইন্টারনেট অফার এর মধ্যে রয়েছে ৯ টাকায় ১ জিবি, ১৫ টাকায় ২ জিবি সহ আরো অনেক অফার। এসকল ইন্টারনেট অফার লুফে নিতে বাংলালিংক এর ফেইসবুক পেইজে চোখ রাখুন।

বাংলালিংক নাম্বার চেক

বাংলালিংক নাম্বার চেক করতে ডায়াল করুন *৫১১#

অনেক সময় আমরা আমাদের মোবাইলে থাকা বাংলালিংক নম্বরটি ভুলে যাই, তখন অনেক চেষ্টা করেও নাম্বার বের করা সম্ভব হয় না। এজন্য আপনি আপনার বাংলালিংক সিমের নাম্বার চেক করতে বাংলালিংক সিম দিয়ে ডায়াল করুন *৫১১# এবং তাৎক্ষণিক পেয়ে যাবেন আপনার সিমের নম্বর।

বাংলালিংক সিম 4G / ৪জি চেক করার নিয়ম

আপনার বাংলালিংক সিম 4জি কিনা চেক করার জন্য ডায়াল করুন *৫০০০*৪০#

ইন্টারনেট স্পিড মাপার একটি মাপকাঠি হলো 2G, 3G, 4G যেই সিমের G এর পরিমাণ যত বেশি সেই সিমের নেটওয়ার্ক স্পিড তত বেশি।

২ জি থেকে ৩ জি এর স্পীড ২ গুণ বেশি। আবার ৩ জি থেকে ৪ জি নেটওয়ার্ক এর গতি আরো বেশি। এর জন্য বর্তমান সময়ের সাথে তাল মিলিয়ে চলতে সিমের নেটওয়ার্ক আপডেট অত্যন্ত দরকারি। তাই আপনার জিম ৩জি থেকে ৪ জি করা আবশ্যক।

আর এজন্য আপনি *৫০০০*৪০# ডায়াল করে জেনে নিতে পারবেন আপনার সিমের নেটওয়ার্ক ৪ জি / 4G হয়েছে কিনা। যদি 4G নআ হয়ে থাকে তবে আপনি আপনার নিকটস্থ কাস্টমস কেয়ার নাম্বার এ ফোন দিয়ে তা 4g করার নিয়ম জেনে নিতে পারেন।

বাংলালিংক ইমারজেন্সি লোন চেক

বাংলালিংক ইমারজেন্সি লোন চেক করতে ডায়াল করুন *৮৭৪*০#

বাংলালিংক কোম্পানি তার গ্রাহকদের দিচ্ছে ১০ টাকা থেকে শুরু করে ১০০ টাকা পর্যন্ত ইমারজেন্সি ব্যালেন্স। ইমারজেন্সি ব্যালেন্স পেতে ডায়াল *৮৭৪# এবং আগের লোন পরিশোধ থাকলে এবং ব্যালেন্স ১০ টাকার কম থাকলে পেয়ে যাবেন বাংলালিংক ইমারজেন্সি লোন / ব্যালেন্স।

ইমারজেন্সি লোন কত টাকা পরিশোধের বাকি রয়েছে সেটি জানতে ডায়াল করুন *৮৭৪*০# এবং দেখে নিন টাকা পরিশোধ করতে হবে।

এই পুরো পোস্টে দেখতে পাচ্ছেন বাংলালিংক ব্যালেন্স চেক, বাংলালিংক মিনিট চেক, বাংলালিংক এমবি চেক, বাংলালিংক সিম 4G চেক, বাংলালিংক নাম্বার চেক, বাংলালিংক লোন চেক করার নিয়ম।